a

Donec quam felis, ultricies nec, pellentesque eu, pretium quis, sem nulla consequat. Aenean massa.

Studio WEE

বিজ্ঞাপন, কী বানাব, কেন বানাব

বিজ্ঞাপন কী

এক কথায় পণ্যের প্রমোশন। পণ্য বিক্রি করতে গেলে বিজ্ঞাপন প্রয়োজন। আপনার ক্রেতাকে পণ্যের কথা জানান দেবার জন্য বিজ্ঞাপনের সহযোগিতা দরকার। 

কীভাবে বিজ্ঞাপন প্রচার হয়

একটি বিজ্ঞাপন সম্ভাব্য ক্রেতার কাছে পৌঁছানোর জন্য নানান মাধ্যম হতে পারে। যেমন টেলিভিশন, রেডিও, পত্রিকা, বিলবোর্ড এবং ইদানীং অনলাইন প্লাটফর্ম বা সোশ্যাল মিডিয়া।  

কোনটিতে যাব

আপনার কোম্পানির সাইজ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। কিন্তু চিন্তাভাবনা না করলে সহজ কথায়- শেষ মাধ্যমটিতে থাকা প্রয়োজন। অর্থাৎ অনলাইন প্লাটফর্ম। সোশ্যাল মিডিয়া- ইউটিউব/গুগল/ফেসবুক/টুইটার/ইনস্টগ্রাম ইত্যাদি। 

তাতে খরচ কী বাড়বে না কমবে?

নির্ঘাৎ কমবে। টিভিতে প্রচারিত বিজ্ঞাপনগুলোর নির্মাণ ব্যয় সাধারণত বেশি। যেমন ৩০-৬০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন নির্মাণের ব্যয় ২ লাখ থেকে ২ কোটি টাকাও হতে পারে। আবার সেটি টিভিতে প্রচারের জন্য প্রতিবার ২০ হাজার থেকে ৫০ হাজার টাকাও দিতে হবে। ধরা যাক- ৫০ হাজার টাকা দিয়ে একটি এবিসিডি নামের চ্যানেলে বিজ্ঞাপনটি দেখালেন। আপনি কি জানেন সেই বিজ্ঞাপনটি কতোজন দেখলো? জানেন না। এমনও হতে পারে সেসময় ওই চ্যানেলটি মাত্র  অমুক জেলার তমুক গ্রামের ৩জন লোক দেখলো। সেই ৩জন লোকের একজনও আপনার পণ্যের ক্রেতা নয়। তাহলে? পুরোটা জলে গেল। 

তাহলে কোথায় যাবেন?

অবশ্যই অনলাইন বিজ্ঞাপন। ওভিসি। টিভিসির যুগ শেষ। টিভি বা দেখেই কতজন! আপনি নিজে টিভি দেখেন? অথচ সারাক্ষণ তো ফোনটি আপনার হাতেই থাকে। এই ফেসবুক তো ওই ইউটিউব.. সারাক্ষণ তো সোশ্যাল মিডিয়ার মধ্যেই আছেন। সুতরাং সিদ্ধান্ত নিন। কোটি টাকায় দিয়ে বিজ্ঞাপন বানিয়ে কেন টিভিতে যাবেন?

অনলাইনের বিজ্ঞাপন ব্যয়

সমুদ্র পাড়ে নায়ক-নায়িকার নাচানাচির পরিবর্তে আপনি আপনার বিজ্ঞাপনের গল্পটা এনিমেশনের মাধ্যমে বলতে পারেন। আর্টিস্ট সম্মানীর ঝামেলা নেই। একদিনের শুটিং এ ৫ লাখ টাকা চেয়ে বসবে না এনিমেশনের চরিত্র। বিজ্ঞাপন ব্যয়ও সীমিত হয়ে আসবে। এবার আপনার পছন্দ অনুযায়ী গুগল বা ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় যে কোনো প্লাটফর্মে বিজ্ঞাপন দিয়ে দিন। বুস্ট করুন, গুগল অ্যাডস্ দিন। দেখবেন অতি অল্প খরচে আপনার কাঙিক্ষত ক্রেতা পেয়ে যাবেন। বিশ্বাস না হলে একবার চ্যালেঞ্জটা নিয়ে নিন- আমরা আছি আপনার পাশে..

স্টুডিও উই

01717434968

www.studio-wee.com

Post a Comment